কিভাবে তৈরি করবেন মাটন পেপার ফ্রাই রেসিপি

0 51

ভারতীয়রা সারা দুনিয়ায় খ্যাত তাদের মশলার জন্য। বিভিন্ন মশলার সমহারে তৈরি করে সুস্বাদু রেসিপি।তেমন একটি রেসিপি “গড’স ওন কান্ট্রি” । “গড’স ওন কান্ট্রি” নামে খ্যাত এটি কেরালা রাজ্যের সুস্বাদু মটন দিয়ে বানানো সামান্য ঝাল ঝাল এই ডিশটি ভাত, রুটি এমনকি সেট ধোসার সঙ্গেও খাওয়া যেতে পারে। সেট ধোসা হল একটি ক্লাসিক দক্ষিণ ভারতীয় পদ। দেখতে হয় অনেকটা রুটির মতো, তবে মোটা।

কেরালা মটন পেপার ফ্রাই বানাতে সময় লাগবে- ৬০ মিনিট উপকরণ গোছাতে সময় লাগবে- ১০ মিনিট পরিবেশন করা হবে- এক কড়াই উপকরণ: ম্যারিনেশানের জন্য প্রয়োজন পরবে- ১. পাঁটার মাংস- ৪০০ গ্রাম ২. জিরা গুঁড়ো- ১ চামচ ৩. লঙ্কা গুঁড়ো  – ১ চামচ ৪. ধনে গুঁড়ো – ১ চামচ ৫. হলুদ- হাফ চামচ ৬. নুন- ১ চামচ ৭. লেবুর রস- ২ চামচ ৮. পেঁয়াজ-১ টা (ভাল করে কাটা) ৯. রসুন- ৫ টা কোয়া ১০. আদা- ১ ইঞ্চি ১১. কারি পাতা- ১০ টা ১২. গোলমরিচ- ৪ চামচ ১৩. নারকেল- ২ চামচ ১৪. জল- হাফ কাপ ১৫. তেল- ২ চামচ রান্নার পদ্ধতি: মাংসটা ভাল করে ধুয়ে নিন প্রথমে।

তারপর ম্যারিনেশান বিভাগে যে যে উপকরণগুলির উল্লেখ রয়েছে সেগুলি একটা বাটিতে নিয়ে তার মধ্যে মাংসের টুকরোগুলি দিয়ে দিন। ভাল করে মাংসের গায়ে সব উপকরণগুলি মাখিয়ে নিন। এবার একটা কড়াইয়ে পরিমাণ মতো তেল নিয়ে গরম করুন। তেলটা অল্প গরম হয়ে গেলে তাতে রসুন এবং আদা মেশান। ১ মিনিট ভাজার পর একে একে পেঁয়াজ এবং কারি পাতাটা মেশান।

ততক্ষণ পর্যন্ত পেঁয়াজটা ভাজুন, যতক্ষণ না সেটি নরম হয়ে যাচ্ছে। এবার আগে থেকে ম্যারিনেট করা পাঁটার মাংসাটা দিয়ে দিন কড়াইয়ে। সেই সঙ্গে পরিমাণ মতো নুন মেশান। কিছু সময় পর গোলমরিচ গুড়ো এবং নারকেলটা দিয়ে ভাল করে নারাতে থাকুন। ঠিক ঘড়ি ধরে ৪ মিনিট পরে ২ কাপ জল দিয়ে পুনরায় নারিয়ে নিন। তারপর কড়াইটা চাপা দিয়ে দিন। যখন দেখবেন জলটা একেবারে শুকিয়ে গেছে, বুঝবেন আপনার ডিশটি তৈরি। এবার গরম গরম ভাতের সঙ্গে অথবা পাঁঠার সঙ্গে পরিবেশন করতে পারেন এই পদটি।

জয়নিউজবিডি

Leave A Reply

Your email address will not be published.